বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৭:৩৪ পূর্বাহ্ন বাংলা বাংলা English English
সংবাদ শিরোনাম
শাকিব খানকে ঘিরে আরো একটি গুঞ্জন হওয়ায় ভেসে বেড়াচ্ছে মিরসরাইয়ে ধর্ষণের অভিযোগে ৬০ বছরের বৃদ্ধ গ্রেফতার (ভিডিও সহ) জমিতে সেচের পানি না পেয়ে বিষপান করে মারা গেলেন দুই ভাই ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতির দাবি টিপু ও প্রীতি হত্যাকাণ্ডে যারাই জড়িত থাকুক তাদের কাউকে রেহাই দেওয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত ২২৩১ জন , আরও ৩ জনের মৃত্যু শামীম ওসমান তো নৌকার লোক, নৌকা ছাড়া যাবে কোথায় : আইভী দেশে আবারো করোনা সংক্রমণ বাড়ছে কক্সবাজারে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনার বিচার বিভাগীয় তদন্ত চেয়ে হাইকোর্টে রিট সিকিমে ভয়াবহ তুষারপাত ,পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনীর উদ্ধার কাজ শুরু
সর্বশেষ সংবাদ
## কুষ্টিয়ায় ট্রাকচাপায় মোটরসাইকলে চালক নহিত ## ভারতে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ১ লাখ ৯৪ হাজার ## পরমাণু বিজ্ঞানীদের হত্যাকারীরা অবশ্যই শাস্তি পাবে :ইরান ## নারায়ণগঞ্জে কেমিক্যাল গোডাউনে আগুন ## করোনার সঙ্গে নিউমোনয়িায় ভুগছনে লতা মঙ্গশেকর ## ঘূর্ণিঝড়ু ফিজিতে অবকাঠামো ব্যাপক ক্ষয়ক্ষতি ## গোবন্দিগঞ্জে হোটলে ব্যবসায়ীর মরদহে উদ্ধার ## করোনা সংক্রমণে রেড জোনে ঢাকা ও রাঙামাটি : স্বাস্থ্য অধদিফতর ## ভয়ঙ্কর ওমক্রিন: চরম সর্তকর্বাতা বিশ্ব স্বাস্থ্য সংস্থার ## কয়কে সপ্তাহরে মধ্যইে ওমক্রিনে আক্রান্ত হবে র্অধকে ইউরোপ: বশ্বি স্বাস্থ্য সংস্থা ## শামীম ওসমান মাঠে থাকলে আচরণ বিধি লঙ্ঘন হবে: আইভী ## বিশ্বে করোনা  আক্রান্ত আরও ২৭ লাখ, মৃত্যু সাড়ে ৭ হাজার ## কেন্দ্রিয় নেতাদের নিয়ে একাট্টার চেষ্টা আওয়ামী লীগে ## অর্ধেক আসনে যাত্রী বহনের নামে বাসভাড়া বৃদ্ধির পাঁয়তারা ## স্বতন্ত্র প্রার্থী হলেন অভিনেত্রী নাসরনি, চাইলেন দোয়া ## আড়াইহাজারে ট্রাক-লগেুনা সংর্ঘষে মারা গেছে ২ জন, আহত ১১ ## চিনিযুক্ত পানীয় পানে ক্যান্সাররে ঝুঁকি দিগুন হয়: গবষেণা ## টঙ্গীতে তুলার গুদামে আগুন ##
পেকুয়ায় পাহাড় কেটে বনবিভাগের জায়গা জবর দখলে নিয়েছে একটি প্রভাবশালী চক্র
/ ৯৪ জন পড়েছেন
প্রকাশিত বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১, ৬:৪৮ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারের পেকুয়ায় পাহাড় কেটে চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের জায়গা জবর দখলে নিয়েছে একটি প্রভাবশালী চক্র। বনবিভাগ থেকে একাধিকবার বারণ করা সত্ত্বেও নেই পাহাড় কাটা। মুহুর্তেই কাটা পাহাড়ের সমতল ভূমিতে গড়ে উঠছে বসতঘর।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার শিলখালী ইউনিয়নের ছৈয়দ নগর এলাকার আবদুল হাকিমের ছেলে মো. নুরুন্নবী ও তার ভাগিনা বেলাল উদ্দিন একটি পাহাড় কাটা সিন্ডিকেট গড়ে তুলে।গত চার মাস আগে শিলখালী ইউনিয়নের জারুলবুনিয়া পূর্ব আধারী এলাকার একটি পাহাড়ের পাদদেশে ঝুপড়ি ঘর বানিয়ে তা জবর দখল করে নেয় এ চক্র। জবর দখল করে বানানো ওই ঘরে বেলাল উদ্দিন তার পরিবার নিয়ে বসতি গড়ে আসলেও তা নজরে আসেনি বনবিভাগের। সম্প্রতি মামা নুরুন্নবীর ইন্ধনে বেলাল উদ্দিন পাহাড় কাটা শুরু করলে বাধা দেয় বনবিভাগ।

বারবাকিয়া রেঞ্জ কর্মকর্তা আবদুল গফুর মোল্লা বলেন, বেলাল উদ্দিন ও নুরুন্নবী কয়েক মাস আগে থেকে বনবিভাগের জমি দখলে নিয়ে ঘর করেছে।সম্প্রতি দেখছি পাহাড় কাটা শুরু করেছে। আমাদের সামাজিক বনায়নের গাছও কেটে ফেলছে তারা। এ ব্যাপারে শীঘ্রই আইনগত ব্যবস্থা নিবো। বুধবার সরেজমিনে দেখা যায়, জারুলবুনিয়ার পূর্ব আধারীর সামাজিক বনায়ন সম্বলিত পাহাড়টির পূর্ব পাশের খাদে বেড়া আর পলিথিন দিয়ে বানানো হয়েছে ঝুপড়ি ঘর। এর উপরে পাহাড়ের প্রায় ৩০-৪০ ফুট কেটে সমতল করা হয়েছে। পাহাড় কেটে মাটি দিয়ে ভরাট করা হচ্ছে ঘরের তলা।

পাহাড় কাটতে গিয়ে সাবাড় করা হয়েছে সামাজিক বনায়নের প্রায় ২০-২৫ গাছ। স্থানীয় বাসিন্দা মো. হোছাইন বলেন, বেলাল উদ্দিন নয় বছর আগে রাজাখালী থেকে এই এলাকায় আসে। এরপর থেকে তার মামা নুরুন্নবীর ইন্ধনে নানা অপকর্মে জড়িয়ে পড়েছে। সম্প্রতি নুরুন্নবী তার ভাগিনাকে দিয়ে বনবিভাগের দুই একর জমি দখলে নিয়েছে।

এদিকে দখল হওয়া জায়গা সরকারি হিসেবে ভূমিহীন ভাগিনাকে থাকার ব্যবস্থা করে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মো. নুরুন্নবী। ‘তিনি আরও বলেন, বেলাল অসহায় একজন দিনমজুর। থাকার জায়গা নেই। তাই ওখানে তাকে বসতি গড়তে সাহায্য করেছি। এব্যাপারে জানতে বেলালের সাথে যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসিফ আল জিন্নাত বলেন, পাহাড় কেটে পরিবেশ ধ্বংস করা এবং তা দখলে নেওয়া গুরুতর অপরাধের কাজ।

আমরা এ বিষয়ে এখন জানলাম। যেহেতু জায়গাটা বনবিভাগের সেহেতু তাঁরা আমাদের অবহিত করলে অভিযানে যাবো। পরিবেশ অধিদফতর কক্সবাজার কার্যালয়ের উপ-পরিচালক সংযুক্তা দাশ গুপ্ত বলেন, এর আগেও পেকুয়াতে বিভিন্ন সিন্ডিকেট পাহাড় কেটে পরিবেশের ক্ষতি করেছিলো। আমরা তাদের আইনের আওতায় এনেছিলাম। এক্ষেত্রে তদন্ত করে সত্যতা পেলে আমাদের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হবে।

 

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
লাইক পেইজ