মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৭:০৪ পূর্বাহ্ন বাংলা বাংলা English English
সংবাদ শিরোনাম
জমিতে সেচের পানি না পেয়ে বিষপান করে মারা গেলেন দুই ভাই ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতির দাবি টিপু ও প্রীতি হত্যাকাণ্ডে যারাই জড়িত থাকুক তাদের কাউকে রেহাই দেওয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত ২২৩১ জন , আরও ৩ জনের মৃত্যু শামীম ওসমান তো নৌকার লোক, নৌকা ছাড়া যাবে কোথায় : আইভী দেশে আবারো করোনা সংক্রমণ বাড়ছে কক্সবাজারে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনার বিচার বিভাগীয় তদন্ত চেয়ে হাইকোর্টে রিট সিকিমে ভয়াবহ তুষারপাত ,পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনীর উদ্ধার কাজ শুরু আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক সংসদ সদস্য জয়নাল হাজারীর মৃত্যু ঠাকুরগাঁও এ কেন্দ্রে ব্যালট পেপার ছিনতাইয়ের সময় মেয়ে ও বাবাকে আটক
সর্বশেষ সংবাদ
## কুষ্টিয়ায় ট্রাকচাপায় মোটরসাইকলে চালক নহিত ## ভারতে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ১ লাখ ৯৪ হাজার ## পরমাণু বিজ্ঞানীদের হত্যাকারীরা অবশ্যই শাস্তি পাবে :ইরান ## নারায়ণগঞ্জে কেমিক্যাল গোডাউনে আগুন ## করোনার সঙ্গে নিউমোনয়িায় ভুগছনে লতা মঙ্গশেকর ## ঘূর্ণিঝড়ু ফিজিতে অবকাঠামো ব্যাপক ক্ষয়ক্ষতি ## গোবন্দিগঞ্জে হোটলে ব্যবসায়ীর মরদহে উদ্ধার ## করোনা সংক্রমণে রেড জোনে ঢাকা ও রাঙামাটি : স্বাস্থ্য অধদিফতর ## ভয়ঙ্কর ওমক্রিন: চরম সর্তকর্বাতা বিশ্ব স্বাস্থ্য সংস্থার ## কয়কে সপ্তাহরে মধ্যইে ওমক্রিনে আক্রান্ত হবে র্অধকে ইউরোপ: বশ্বি স্বাস্থ্য সংস্থা ## শামীম ওসমান মাঠে থাকলে আচরণ বিধি লঙ্ঘন হবে: আইভী ## বিশ্বে করোনা  আক্রান্ত আরও ২৭ লাখ, মৃত্যু সাড়ে ৭ হাজার ## কেন্দ্রিয় নেতাদের নিয়ে একাট্টার চেষ্টা আওয়ামী লীগে ## অর্ধেক আসনে যাত্রী বহনের নামে বাসভাড়া বৃদ্ধির পাঁয়তারা ## স্বতন্ত্র প্রার্থী হলেন অভিনেত্রী নাসরনি, চাইলেন দোয়া ## আড়াইহাজারে ট্রাক-লগেুনা সংর্ঘষে মারা গেছে ২ জন, আহত ১১ ## চিনিযুক্ত পানীয় পানে ক্যান্সাররে ঝুঁকি দিগুন হয়: গবষেণা ## টঙ্গীতে তুলার গুদামে আগুন ##
কোভিড-১৯ আসলে ব্যাকটেরিয়া! সিঙ্গাপুর স্বাস্থ্য মন্ত্রনালয়
/ ৮৬ জন পড়েছেন
প্রকাশিত রবিবার, ৮ আগস্ট, ২০২১, ১১:৪৪ পূর্বাহ্ন

সিঙ্গাপুর বিশ্বের প্রথম দেশ, যারা কোভিড-১৯ লাশের ময়নাতদন্ত করতে সক্ষম হয়েছে। তদন্তের পরে দেখা গেছে, কোভিড-১৯ ভাইরাস হিসেবে বিদ্যমান নয়, বরং এটি একটি ব্যাকটিরিয়াম যা বিকিরণের সংস্পর্শে এসে রক্তকে জমাট বাঁধিয়ে মানুষের মৃত্যু ঘটাচ্ছে।

কোভিড-১৯ আক্রান্ত রোগীদের শিরায় রক্ত জমাট বাঁধার কারণে ওই ব্যক্তির পক্ষে শ্বাস নিতে অসুবিধা হয়, কারণ মস্তিষ্ক, হৃৎপিণ্ড এবং ফুসফুস অক্সিজেন গ্রহণ করতে পারে না, ফলে মানুষ মারা যায় দ্রুত। শ্বাসযন্ত্রের শক্তির ঘাটতির কারণ অনুসন্ধান করতে গিয়ে সিঙ্গাপুরের চিকিৎসকরা হু-এর প্রটোকল মানেননি এবং মৃত কোভিড-১৯ রোগীর ময়নাতদন্ত করেছেন। চিকিৎসকরা হাত-পা এবং শরীরের অন্যান্য অংশগুলোর ব্যবচ্ছেদ করার পরে দেখেছেন, রক্তনালীগুলোতে একাধিক জায়গায় রক্ত জমাট বেঁধে রয়েছে, যার জেরে অক্সিজেন সরবরাহ বাধাপ্রাপ্ত হয়েছে।

অক্সিজেনের ঘাটতির ফলে রোগীর মৃত্যু হয়েছে। এই ঘটনা প্রত্যক্ষ করার পর সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রনালয় কোভিড-১৯ এর চিকিৎসার প্রটোকল পরিবর্তন করেছে এবং পজেটিভ রোগীদের অ্যাসপিরিন জাতীয় ওষুধ দিতে শুরু করেছে। সিঙ্গাপুরের চিকিৎসকরা কোভিড রোগীদের ১০০ মিলিগ্রাম ইম্রোমাক ওষুধ দেয়া শুরু করেন। ফলস্বরূপ, রোগীরা সুস্থ এবং তাদের স্বাস্থ্যের উন্নতি হতে শুরু করে।

সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রনালয় একদিনে ১৪ হাজারেরও বেশি রোগীকে সারিয়ে তাদের বাড়িতে পাঠাতে সক্ষম হয়েছে।বৈজ্ঞানিক আবিষ্কারের পরে সিঙ্গাপুরের চিকিৎসকরা ব্যাখ্যা করেছেন, কোভিড-১৯ ধরা পড়লে তাই রক্তনালীগুলোর ভেতরে রক্ত জমাট বাঁধা আটকাতে দ্রুত চিকিৎসা শুরু করতে হবে। অ্যান্টিবায়োটিক ট্যাবলেট, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং এসপিরিনের মতো অ্যান্টিকোয়াগুল্যান্ট নিতে হবে।

এই চিকিৎসা পদ্ধতি অবলম্বন করলে ভেন্টিলেটর এবং আইসিইউ’র দরকার পড়বে না। এই চিকিৎসা পদ্ধতি ইতিমধ্যেই সিঙ্গাপুরে প্রকাশিত হয়েছে। চীন এটি আগে থেকেই জানে, কিন্তু তারা কখনো এই খবর প্রকাশ করেনি।

সূত্র: সিঙ্গাপুর স্বাস্থ্য মন্ত্রনালয়।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
লাইক পেইজ